Saturday , 18 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
‘দেশে গুম, খুন ও বিনা বিচারে হত্যা শুরু হয় জিয়াউর রহমানের সময়’
--সংগৃহীত ছবি

‘দেশে গুম, খুন ও বিনা বিচারে হত্যা শুরু হয় জিয়াউর রহমানের সময়’

অনলাইন ডেস্ক:

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, কিছু দেশ আমাদের মানবতা ও মানবাধিকারের কথা বলে। কিন্তু ১৯৭৫ সালে যখন বঙ্গবন্ধু সপরিবারে হত্যা করা হয়েছিল তখন কোথায় ছিল মানবতা? তিনি প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে খুনি আখ্যায়িত করে বলেন, তার সময় গুম, খুন  ও বিনা বিচারে হত্যা শুরু হয়। তারা বঙ্গবন্ধুকে হত্যা করে দেশে খুনের রাজনীতি শুরু করে। আমাদের প্রধানমন্ত্রীকেও ২১ বার হত্যা করার পরিকল্পনা করা হয়েছিল।

বীর মুক্তিযোদ্ধা সৈনিক হত্যাকারী জিয়ার গুম-খুন ও খালেদা জিয়ার অগ্নি সন্ত্রাসে ভুলষ্ঠিত মানবাধিকার’ শীর্ষক এ আলোচনাসভায় সভাপতিত্ব করেন সংগঠনের প্রধান উপদষ্টো নাহিদ এজাহার খান।

সভায় মন্ত্রী ট্রুথ কমিশন গঠন করে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতা এবং ১৯৭৭ সালে সেনা ও বিমান বাহিনীর গর্বিত সৈনিকদের হত্যাকারীদের মরণোত্তর বিচারের দাবি করেন এবং গুম ও খুনে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে দাঁড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এ ছাড়া গুম, খুন ও অগ্নিসন্ত্রাসকারী দল যাতে আগামীতে আর কখনো রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে না পারে সেজন্য সকলকে সজাগ থাকতে বলেন।

আলোচনা শুরুর আগে  ‘গণদাবি-৭৭’ এবং ‘অগ্নি সন্ত্রাসের আর্তনাদ’ নামের দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। সভায় বক্তারা ১৯৭৭ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান সেনা ও বিমান বাহিনীর সদস্যদের  হত্যা করে তাদের লাশ গুম করেন বলে অভিযোগ করেন এবং সেসময় অন্যায় ভাবে ফাঁসি, কারাদণ্ড ও চাকরিচ্যুত করার অপরাধে জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি জানান।

About Syed Enamul Huq

Leave a Reply