Tuesday , 19 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দেশে চার প্রদেশ চার হাইকোর্ট চেয়ে আইনি নোটিশ
--মানচিত্রে চারটি প্রদেশ

দেশে চার প্রদেশ চার হাইকোর্ট চেয়ে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক:

জনসংখ্যা বিবেচনায় দেশের প্রশাসনিক ব্যবস্থার পুনর্বিন্যাস তথা চারটি প্রদেশ চেয়ে সরকারের পাঁচটি দপ্তরে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী বিভাগীয় অঞ্চলকে প্রদেশ করার দাবি জানানো হয়েছে এ নোটিশে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব, মন্ত্রীপরিষদসচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিবের কাছে এ নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। আজ বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকে নোটিশটি পাঠানো হয়েছে।

চারটি প্রদেশ হলে চারটি হাইকোর্ট হবে। আর চারটি হাইকোর্ট হলে বিচারাধীন মামলার সংখ্যা দ্রুত কমবে। তা ছাড়া প্রাদেশিক সরকার হলে দেশের উন্নয়ন কাজ আরো গতিশীল হবে বলে মনে করেন এ আইনজীবী।

তিনি বলেন, জনস্বার্থে নোটিশটি পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার ছয় মাসের মধ্যে চারটি প্রদেশ ঘোষণাসহ যাবতীয় ব্যবস্থা গ্রহণ না করলে হাইকোর্টে জনস্বার্থে রিট করা হবে।

নোটিশে বলা হয়েছে, আয়তন কম হলেও দেশের জনসংখ্যা প্রায় ২০ কোটি। দেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ়। তাই সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা প্রয়োজন। ঢাকাসহ দেশের বিভাগীয় শহরগুলোতে এখন তীব্র যানজট এবং জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে দিন দিন তা বাড়ছে। এর একমাত্র সমাধান প্রশাসনিক ব্যবস্থাকে পুনর্বিন্যাস করা। সে জন্য চারটি প্রদেশ অত্যন্ত জরুরি। যে কারণে আগের চারটি বিভাগের নামে (ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী) চারটি প্রদেশ ঘোষণা করা যেতে পারে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply