Saturday , 20 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
নতুন নামে ঢাবির ভর্তি পরীক্ষা, থাকছে ‘ট্রান্সজেন্ডার’ কোটা

নতুন নামে ঢাবির ভর্তি পরীক্ষা, থাকছে ‘ট্রান্সজেন্ডার’ কোটা

অনলাইন ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের পরীক্ষা নতুন নামে আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর সুপারিশ করা হয়েছে। পাশাপাশি এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডারদের বিষয়টি যুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক সভায় এই সুপারিশগুলো করা হয়। সভায় উপস্থিত একাধিক সদস্য এসব বিষয় নিশ্চিত করেছেন। পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় এসব বিষয় চূড়ান্ত করা হবে।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এ ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট, ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার সুপারিশ করা হয়েছে। পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় এসব বিষয় চূড়ান্ত করা হবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ বলেন, ট্রান্সজেন্ডারদের জন্য কোটা পদ্ধতি চালুর বিষয়ে আলোচনা হয়েছে। এটি কার্যকর করা হবে তাদের পরিচয়পত্র নিশ্চিত হওয়া সাপেক্ষে। এ বিষয়ে আরো আলোচনা হবে। পরবর্তীতে বিষয়টি চূড়ান্ত করা হবে।

About Syed Enamul Huq

Leave a Reply