Sunday , 28 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
নির্বাচনের প্রচার শেষ, এখন ভোটের অপেক্ষা
--সংগৃহীত

নির্বাচনের প্রচার শেষ, এখন ভোটের অপেক্ষা

অনলাইন ডেস্কঃ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার শেষ হচ্ছে আজ শুক্রবার সকাল ৮টায়। গতকাল বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত প্রার্থী ও তাঁদের কর্মী-সমর্থকরা প্রচারে ব্যস্ত সময় পার করেছেন। নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলিয়ে মোট এক হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীর মৃত্যুর কারণে একটি আসনে নির্বাচন স্থগিত করায় আগামী ৭ জানুয়ারি ২৯৯ আসনে ভোটগ্রহণ হবে।

নির্বাচন কমিশনের (ইসি) তথ্যানুযায়ী, ২৯৯ আসনে এক হাজার ৯৭০ প্রার্থীর মধ্যে এক হাজার ৫৩৪ জন ২৮টি রাজনৈতিক দলের এবং ৪৩৬ জন স্বতন্ত্র প্রার্থী। নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় আসনটিতে নির্বাচন স্থগিত করেছে ইসি। বিএনপিসহ নিবন্ধিত ১৬ রাজনৈতিক দল ভোট বর্জনের ঘোষণা দিয়ে আন্দোলনে রয়েছে।

এবার নির্বাচনী প্রচারের সময় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রার্থী ও তাঁর কর্মী-সমর্থকদের রেকর্ডসংখ্যক শোকজ, তলব, সতর্ক ও জরিমানা করা হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, প্রথমবারের মতো সংসদ নির্বাচনে ভোটের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছাবে। অবশ্য চার হাজারের বেশি দুর্গম ভোটকেন্দ্রে হেলিকপ্টারে ব্যালট পেপার পাঠানো হবে। যাতায়াত পথ বিবেচনায় এসব কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হচ্ছে।

অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে গত বুধবার নির্বাচনী মাঠের নিরাপত্তায় মাঠে নেমেছেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। এর আগে ২৯ ডিসেম্বর মাঠে নামেন পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্ট গার্ড সদস্যরা। তাঁরা নির্বাচনী মাঠে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করছেন। ভোটকেন্দ্রের ভেতরে নিরাপত্তার জন্য পুলিশ ও আনসার সদস্যরা আজ শুক্রবার মাঠে নামছেন। এর আগে ভোটের মাঠের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে ইসি। বৈঠকে বাহিনীগুলোর প্রধানরা পরিস্থিতি ইসিকে অবহিত করেছেন। ইসিও তাঁদের সর্বশেষ নির্দেশনা দিয়েছে।

সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যরা নির্বাচনে ১০ জানুয়ারি পর্যন্ত ইসি ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা দেবেন। এ ছাড়া কিছু এলাকায় বিজিবি ও কোস্ট গার্ডের সঙ্গে সমন্বয় করে দায়িত্ব পালন করবেন তাঁরা।

About Syed Enamul Huq

Leave a Reply