Saturday , 27 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
নোবিপ্রবির সঙ্গে সিসিডিবি এবং ওয়াটার এইডের সমঝোতা স্মারক স্বাক্ষরিত
--প্রেরিত ছবি

নোবিপ্রবির সঙ্গে সিসিডিবি এবং ওয়াটার এইডের সমঝোতা স্মারক স্বাক্ষরিত

নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সঙ্গে ক্রিশ্চিয়ান কমিশন ফর ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ (সিসিডিবি) এবং ওয়াটার এইড বাংলাদেশ এর মধ্যে সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর অনুষ্ঠান রোববার (২১ জানুয়ারি ২০২৪) ঢাকায় অনুষ্ঠিত হয়।

এদিন বেলা ১২টায় ঢাকাস্থ সিসিডিবি প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে নোবিপ্রবির পক্ষে স্বাক্ষর করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম এবং সিসিডিবির পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জুলিয়েট কেয়া মালাকার।

এরপর দুপুর ২টায় ওয়াটার এইড বাংলদেশ এর ঢাকাস্থ প্রধান কার্যালয়ে নোবিপ্রবির ও ওয়াটার এইড বাংলাদেশের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে নোবিপ্রবির পক্ষে স্বাক্ষর করেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম এবং ওয়াটার এইড বাংলাদেশের পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর জনাব হাসিন জাহান।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবিপ্রবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, রেজিস্ট্রার জনাব মোহাম্মদ জসীম উদ্দিন, নোবিপ্রবি পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ মহিনুজ্জামান, সিসিডিবির জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান জনাব মোঃ ফয়েজুল্লাহ তালুকদার এবং ওয়াটার এইড বাংলাদেশ এর কারিগরি প্রধান জনাব মোঃ তাহমিদুল ইসলাম।

সিসিডিবি আয়োজিত অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে নোবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ক এ ধরণের কার্যক্রম নোবিপ্রবিকে এগিয়ে নিতে এবং ভবিষ্যতে দুই প্রতিষ্ঠানের মধ্যে আরও সহযোগিতামূলক মনোভাব গড়ে তুলতে সহায়তা করবে। এ স্মারক গবেষণা, পরীক্ষণ, রিসোর্স শেয়ারিং, দক্ষতা ও প্রযুক্তিগত উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। আমি এই চুক্তির সফলতা কামনা করছি।

অপর অনুষ্ঠানে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, ‘আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে নোবিপ্রবির সঙ্গে ওয়াটার এইড বাংলাদেশ এর সম্পর্কে নতুন মাত্রা যুক্ত হবে এবং উভয় পক্ষ উপকৃত হবে। অনুষ্ঠানে উপস্থিত সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’।

প্রসঙ্গত, উভয় MoU এর উদ্দেশ্য প্রতিষ্ঠান সমূহের লক্ষ্য বাস্তায়নে সমন্বিত কার্যক্রম হাতে নেয়া। এছাড়াও গবেষণা, দক্ষতা উন্নয়ন, প্রযুক্তি স্থানান্তর, সম্পদ বিনিময় এবং নলেজ শেয়ারিং বিষয়ক কর্মযজ্ঞ প্রসারিত করা। এরমধ্যে সিসিডিবি জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে অভিযোজন, প্রশমন এবং সহনশীলতা আনয়নের লক্ষ্যে নোবিপ্রবির সঙ্গে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এর অংশ হিসেবে নোবিপ্রবি শিক্ষার্থীরা ইতিমধ্যে সিসিডিবির গাজীপুর গবেষণা কেন্দ্রে প্রশিক্ষণ নিয়েছে। আজকের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের মাধ্যমে ভবিষ্যতে প্রশিক্ষণের সুযোগ আরো ত্বরান্বিত হলো।

অন্যদিকে শহরে ও গ্রামে নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিতকরণে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিত গবেষণামূলক কাজ করবে ওয়াটার এইড বাংলাদেশ।

About Syed Enamul Huq

Leave a Reply