Friday , 3 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
পৃথিবীর শ্রেষ্ঠতম মানুষ যিনি
--প্রতীকী ছবি

পৃথিবীর শ্রেষ্ঠতম মানুষ যিনি

ধর্ম ডেস্ক:

হাদিসের ভাষ্যমতে, মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি পৃথিবীর শ্রেষ্ঠতম মানুষ। যে মানুষের উপকারে আসে না, তার ভেতরে কল্যাণ নেই। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মানুষের বেশি বেশি উপকারকারী মানুষই শ্রেষ্ঠ মানুষ। জাবের বিন আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মুমিন ভালোবাসার বন্ধনে অন্যকে যুক্ত করে এবং তাকেও ভালোবাসার বন্ধনে যুক্ত করা হয়।

ইবনুল কাইয়িম (রহ.) বলেছেন, ‘কোরআন-সুন্নাহ, বিবেক-বুদ্ধি, স্বভাব এবং জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে মানবীয় অভিজ্ঞতা বলে যে সৃষ্টিকুলের প্রতিপালকের নৈকট্য অর্জন, তাঁর সৃষ্টির সঙ্গে সদাচরণ এবং তাদের উপকার সাধন সব ধরনের কল্যাণ বয়ে আনে। এর বিপরীতে মানুষের সঙ্গে অসদাচরণ এবং তাদের অপকার করলে তা সব রকমের অনিষ্টের বড় কারণ হয়ে দাঁড়ায়।

মহান আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় ওই ব্যক্তি, যে মানুষের বেশি উপকার করে। ইবনু ওমর (রা.) বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, (১) আল্লাহর কাছে সেই ব্যক্তি সবচেয়ে প্রিয় যে মানুষের সবচেয়ে বেশি উপকার করে।

’ (সহিহুত তারগিব, হাদিস : ২৬২৩)রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাণী, ‘আমার কোনো ভাইয়ের প্রয়োজন পূরণে তার সঙ্গে হেঁটে যাওয়া এই মসজিদে অর্থাৎ মদিনার মসজিদে আমার এক মাস ইতিকাফ করা থেকে আমার কাছে বেশি প্রিয়।’ (মাজমাউজ জাওয়ায়েদ, হাদিস : ১৩৭০৮)

এ জন্য যে ইতিকাফের উপকার ইতিকাফকারীর নিজের মধ্যে সীমাবদ্ধ থাকে, কিন্তু মানুষের প্রয়োজনে তার সঙ্গে হাঁটার উপকার অন্য মানুষের মধ্যে সঞ্চারিত হয়, ফলে তা জনগণের জন্য নিশ্চিতভাবেই বেশি উপকারী।

লেখক: মাওলানা হানিফ আশরাফি

 

About Syed Enamul Huq

Leave a Reply