Monday , 29 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বঙ্গবীর কাদের সিদ্দিকীর ৭৬তম জন্মদিন আজ
--ফাইল ছবি

বঙ্গবীর কাদের সিদ্দিকীর ৭৬তম জন্মদিন আজ

অনলাইন ডেস্ক:

মহান মুক্তিযুদ্ধের বীর সেনানি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকীর ৭৬তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ১৪ জুন এই বীর সন্তান জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মুহাম্মদ আবদুল আলী সিদ্দিকী ও মা লতিফা সিদ্দিকী। পৈতৃক নিবাস টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ী ইউনিয়নের ছাতিহাটী গ্রামে।

ছোটবেলা থেকেই কাদের সিদ্দিকী প্রতিবাদী, সাহসী ও অন্যায়ের সঙ্গে আপসহীন। তাঁর ডাক নাম বজ্র। মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখায় তিনি ‘বাঘা সিদ্দিকী’ হিসেবেও খ্যাতিমান।

কাদের সিদ্দিকী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন। ১৯৯৬, ২০০১ সালে তিনি টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামী লীগ থেকে বেরিয়ে গিয়ে কাদের সিদ্দিকী নিজেই প্রতিষ্ঠা করেন রাজনৈতিক দল কৃষক শ্রমিক জনতা লীগ (গামছা প্রতীক)। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

রাজনীতিবিদের পাশাপাশি তিনি একজন সুলেখক। বিভিন্ন পটভূমিতে তাঁর লেখাগুলো পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে এবং হচ্ছে। এ ছাড়া মুক্তিযুদ্ধভিত্তিক বেশ কয়েকটি বই প্রকাশ করেছেন তিনি। তার রচিত ‘স্বাধীনতা ৭১’ গ্রন্থটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং কাদেরীয়া বাহিনীর প্রামাণ্য দলিল হিসেবে বিবেচিত।

About Syed Enamul Huq

Leave a Reply