Sunday , 28 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বরগুনার পাথরঘাটায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্ধোধন

বরগুনার পাথরঘাটায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্ধোধন

এম আর অভি, বরগুনা প্রতিনিধি:
বরগুনার পাথরঘাটায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্ধোধন করা হয়েছে। উপকূলবর্তী জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।
গতকাল ব্রিটিশ সরকারের এফসিডিও,র আর্থায়নে ও কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের নেতৃত্ত্বে এবং পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) বাস্তবায়নে বরগুনা জেলার পাথরঘাটা উপজেলায় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা শীর্ষক এ প্রকল্পটির উদ্ধোধন করা হয়।
পাথরঘাটা উপজেলার নির্বাহী অফিসার সাবরিনা সুলতানার সভাপতিত্বে প্রকল্পের উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন, ডা.মারিয়া হাসান ।
এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান-মোস্তফা গোলাম কবির, পাথরঘাটা পৌরসভা মেয়র মো.আনোয়ার হোসেন আকন ,অনলাইনে যুক্ত ছিলেন মো.আব্দুস সালাম , পিএইচডির ব্যবন্থাপনা পরিচালক মো.এহসানুল হক । অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পাথরঘাটা উপজেলার উচ্চপদস্থ গুরুত্বপূর্ন সরকারী ও বেসরকারী কর্মকর্তাবৃন্দ এবং কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এবং ইএইচডি প্রকল্পের কনসোর্টিয়ামের সদস্য সংস্থা সমুহের প্রতিনিধিগণ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ডা. মারিয়া হাসান বলেন উপকূলবর্তী সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা সংকট কাটিয়ে উঠতে প্রয়োজন সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা। এই প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি তিনি এ প্রকল্পের সার্বিক সফলতা কামনা করেন এবং প্রকল্প বাস্তবায়নে সকল প্রকার সহায়তা প্রদানের আশ্বাস দেয়।
সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা শীর্ষক এ প্রকল্পটির উদ্ধোধন অনুষ্ঠানের সভাপতি সাবরিনা সুলতানা বলেন, “দেশের প্রতিবন্ধী ব্যক্তিসহ সকল সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রাপ্তির হার এবং জরুরী স্বাস্থ্যসেবা সমূহের মান উন্নয়নে সরকারের পাশাপাশি বে-সরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে। এই প্রকল্পের ফলে উপকূলবর্তী প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত হবে বলে আশা করেন। এতে স্থানীয় সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী, বিশেষ করে মাতৃ ও শিশুমৃত্যু হ্রাস পাবে। তিনি এই প্রকল্পের উদ্যোগকে স্বাগত জানিয়ে সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করেন।
কনসোর্টিয়ামের পক্ষ থেকে ফরহাদ হামিদ এই প্রকল্পের বিস্তারিত উপস্থাপন করেন এবং প্রকল্পের গত বছরের কার্যক্রম উপস্থাপন করেন ডিভিশনাল প্রোগ্রাম কর্ডিনেটর মোমেনখান ।
এ প্রকল্পের লক্ষ্য হচ্ছে বিভিন্ন ডিজিটাল ও উদ্ভাবনী কৌশলের মাধ্যমে পটুয়াখালী, ভোলা এবং বরগুনা জেলার নির্দিষ্ট এলাকার বিশেষ করে সুবিধা বঞ্চিত ও প্রতিবন্ধী ব্যক্তিদের অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবার আওতায় এনে স্বাস্থ্য, পরিবার-পরিকল্পনা ও পুষ্টি সেবার উন্নয়নের একটি টেকসই মডেল নির্ধারণ ও বাস্তবায়ন করা।
উল্লেখ্য যে, সাড়ে তিন বছর মেয়াদী এই প্রকল্প, বরিশাল বিভাগের ৩টি জেলার মোট ৮টি উপজেলায় পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) বাস্তবায়ন করছে।

About Syed Enamul Huq

Leave a Reply