Sunday , 28 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বারি’তে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ওসিওপি কান্ট্রি প্রকল্পের জন্য এফএও আঞ্চলিক লঞ্চ ইভেন্ট এবং কর্মশালা অনুষ্ঠিত
--প্রেরিত ছবি

বারি’তে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ওসিওপি কান্ট্রি প্রকল্পের জন্য এফএও আঞ্চলিক লঞ্চ ইভেন্ট এবং কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর প্রতিনিধি:
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি), গাজীপুর এর আয়োজনে আজ বৃহস্পতিবার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ওসিওপি কান্ট্রি প্রকল্পের জন্য এফএও আঞ্চলিক লঞ্চ ইভেন্ট এবং কর্মশালার সমাপনী অধিবেশন বারি’র কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের ঊর্ধ্বতন বিজ্ঞানীবৃন্দ, এফএও এর কর্মকর্তাবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।
কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব (গবেষণা অধিশাখা) ড. সাবিনা ইয়াসমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালার উদ্বোধন করেন। বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), রোম, ইতালির ডিরেক্টর প্লান্ট প্রোডাকশন এন্ড প্রোটেকশন ডিভিশন (এনএসপি) ড. জিংউয়ান জিয়া (উৎ. ঔরহমুঁধহ ঢরধ)। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে এফএও প্রতিনিধি মি. রর্বাট ডি. সিম্পসন।
প্রটোকল অফিসার মো. হাসান হাফিজুর রহমান জানান, এফএও প্রতিনিধি দল বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সদর দপ্তরের সামনে এসে পৌঁছালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য পরিচালকবৃন্দকে নিয়ে তাদের স্বাগত জানান। এ সময় বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলোয়ার আহমদ চৌধুরী, পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (কোদাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার, পরিচালক (উদ্যানতত্ত! গবেষণা কেন্দ্র) ড. গোবিন্দ চন্দ্র বিশ্বাস এবং উদ্যানতত্ত! গবেষণা কেন্দ্রের ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল চন্দ্র সরকার উপস্থিত ছিলেন।
কর্মশালার আগে এফএও প্রতিনিধি দল কাঁঠাল অর্চাড পরিদর্শন কালে বারি’র কাঁঠাল বিষয়ে গবেষণার বর্তমান অগ্রগতি এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন উদ্যানতত্ত! গবেষণা কেন্দ্রের ফল বিভাগ এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জিল্লুর রহমান। এরপর প্রতিনিধি দল পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগে কাঁঠাল প্রক্রিয়াজাতকরণ  সংক্রান্ত বিভিন্ন প্রযুক্তি অবলোকন করেন।

About Syed Enamul Huq

Leave a Reply