Monday , 29 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বারি’তে ড. কাজী এম. বদরুদ্দােজা স্মরণ সভা অনুষ্ঠিত
--প্রেরিত ছবি

বারি’তে ড. কাজী এম. বদরুদ্দােজা স্মরণ সভা অনুষ্ঠিত

গাজীপুর প্রতিনিধিঃ
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর প্রতিষ্ঠাতা পরিচালক, স্বাধীনতা পদকপ্রাপ্ত, ইমিরেটাস সােয়টিস্ট ড. কাজী এম. বদরুদ্দােজা গত ৩০-০৮-২০২৩ তারিখ মত্যুবরণ করেন। তাঁর স্মরণে বৃহস্পতিবার ১৪-০৯-২০২৩ তারিখ বারি’র কাজী বদরুদ্দােজা মিলনায়তনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় বারি’র বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (গবেষণা) ড. মাে. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলােয়ার আহমদ চৌধুরী, পরিচালক (তেলবীজ গবেষণা কেন্দ্র) ড. মাে. তারিকুল ইসলাম এবং পরিচালক (কোন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সাহেলা আক্তার।

ড. কাজী এম. বদরুদ্দােজা ১৯২৭ সালে বগুড়ায় জন্মগ্রহণ করেন। বড় হয়ে  উঠেছেন গাইবান্ধায়। স্বাধীনতা পরবর্তী যুদ্ধ বিধ্বস্ত এই দেশের কৃষিকে এগিয়ে নেয়ার দায়িত্ব কাঁধে নেন ড. কাজী এম. বদরুদ্দােজা। তাঁর সুদক্ষ নেতৃত্বে গড়ে উঠে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)। তিনি ছিলেন এই ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক (১৯৭৪-৭৯)। এছাড়াও তাঁর নেতৃত্বে গড়ে উঠে বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পশু সম্পদ গবেষণা ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়ট স্টাডিজ ইন এগ্রিকালচার (বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়)। এই স্বনামধন্য বিজ্ঞানী দেশ ও দেশের বাইরে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ১৯৮৫ সালে সরকার জাতীয় পর্যায়ে তাঁকে আজীবন ইমিরেটাস বিজ্ঞানী সম্মানে ভূষিত করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কৃষির প্রবাদ পুরুষ ড. কাজী এম. বদরুদ্দোজাকে ২০১২ সালে স্বাধীনতা পদক প্রদান করেন।

About Syed Enamul Huq

Leave a Reply