Sunday , 28 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ

বারি’র পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি এর এ্যাক্রেডিটেশন প্রাপ্তি

গাজীপুর প্রতিনিধিঃ
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কীটতত্ত্ব বিভাগের আওতায় পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখ শিল্প মন্ত্রণালয়াধীন বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বাের্ড (বিএবি) কর্তৃক তৃতীয় মেয়াদে এ্যাক্রেডিটেশন সনদপত্র পেয়েছে। বিএবি কার্যালয় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বাের্ড (বিএবি) এর মহাপরিচালক প্রকৌশলী শেখ ফয়জুল আমীন পিইঞ্জি (অতিরিক্ত সচিব) এর কাছ থেকে পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি এর এ্যাক্রেডিটেশন সনদপত্র গ্রহণ করেন। এসময় বারি’র কীটতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. নির্মল কুমার দত্ত সহ অন্যান্য বিজ্ঞানীবৃন্দ উপস্থিত ছিলেন।

কৃষি মন্ত্রণালয়ের পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি হিসেবে বারি’র কীটতত্ত্ব বিভাগের পেস্টিসাইড এনালাইটিক্যাল ল্যাবরেটরি ০৫ সেপ্টেম্বর ২০১৬ তারিখ প্রথম এ্যাক্রেডিটেশন লাভ করে। তিন বছর পর পর কঠাের মাননিয়ন্ত্রণের মাধ্যমে দ্বিতীয় এ্যাক্রেডিটেশন লাভ করে ১০ নভেম্বর ২০২০ইং তারিখ।

এনালাইটিক্যাল ল্যাবরেটরিতে বাজারজাতকৃত কিংবা রপ্তানির জন্য শাক সবজি, ফলমূল, মাছ-মাংস পেস্টিসাইডের অবশিষ্ঠাংশ নির্ধারণ করে নিখুঁত ফলাফল প্রদান করে থাকে। উক্ত ল্যাবরেটরি হতে প্রাপ্ত ফলাফল সারা বিশ্বে গ্রহণযােগ্য।

About Syed Enamul Huq

Leave a Reply