Wednesday , 15 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বিশ্ব মান দিবস : শুধু সনদ দিলেই হবে না থাকতে হবে নজরদারি
--সংগৃহীত

বিশ্ব মান দিবস : শুধু সনদ দিলেই হবে না থাকতে হবে নজরদারি

অনলাইন ডেস্ক:

শুধু সনদ দিয়েই বিএসটিআইয়ের দায়িত্ব শেষ করা যাবে না। গুণগত মান ঠিক রেখে পণ্য তৈরির ধারাবাহিকতা রক্ষা করা হচ্ছে কি না, সেটা নজরদারির মধ্যে রাখতে হবে। তা না হলে যে উদ্দেশ্য নিয়ে মান নির্ধারণ করা হয়, সে ক্ষেত্রে জনস্বাস্থ্যের জন্য ভালো কিছু নিয়ে আসবে না।

বিশ্ব মান দিবস উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ভূমিকা সম্পর্কে ভোক্তা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এমন কথা বলেছেন।

এমন পরিস্থিতিতে আজ ১৪ অক্টোবর ৫৪তম বিশ্ব মান দিবস পালন করা হচ্ছে।

দিবসটি  উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা পৃথক বাণী দিয়েছেন।

বিএসটিআইয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের সক্ষমতা মতো প্রতিনিয়ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা, মামলা ও কারাদণ্ড দেওয়া হচ্ছে।

কনজিউমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি অধ্যাপক গোলাম রহমান বলেন, ‘এখন বাধ্যতামূলক পণ্যের তালিকা বৃদ্ধি করছে, এটা ইতিবাচক। তবে এর সঙ্গে সঙ্গে আইনের প্রয়োগ যেন আরো বাড়ানো হয়। ওদের সক্ষমতা আগের চেয়ে বেড়েছে, কিন্তু দেশের অসাধু ব্যবসায়ীরা যে পরিমাণ ভেজাল পণ্য তৈরি করছেন, সেই প্রেক্ষাপটে এদের সক্ষমতা আরো বাড়ানো প্রয়োজন।

বিএসটিআইয়ের প্রশাসন ও মান বিভাগের পরিচালক মো. তাহের জামিল বলেন, ‘মান নিয়ন্ত্রণে পণ্য আমাদের নজরদারিতে আনতেই হবে। তবে কিছু সীমাবদ্ধতা আমাদের থাকেই। তাই বলে তো দায়িত্ব থেকে সরে যাওয়া যাবে না। সব জেলায় এখনো আমাদের কার্যালয় নেই।’

About Syed Enamul Huq

Leave a Reply