Thursday , 28 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সুদানে বাংলাদেশের দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসভবনেও গুলি
--সংগৃহীত ছবি

সুদানে বাংলাদেশের দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসভবনেও গুলি

অনলাইন ডেস্ক:

সংঘাতপূর্ণ সুদান থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল মঙ্গলবার সন্ধ্যায় এই সিদ্ধান্তের কথা জানান। এদিকে সুদান থেকে পাওয়া খবরে জানা গেছে, গত ১৫ এপ্রিল সুদানে সংঘাতে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদের বাসভবনও আক্রান্ত হয়েছে। মেশিনগানের গুলি দেয়াল ভেদ করে রাষ্ট্রদূতের বাসভবনের ভেতরে ঢুকেছে। ওই অবস্থায় পরিবার নিয়ে তাঁকে রাজধানী খার্তুম থেকে নিরাপদ আশ্রয়ে যেতে হয়েছে। তবে বাংলাদেশিদের সরিয়ে আনার আগ পর্যন্ত রাষ্ট্রদূত সুদানেই থাকার আগ্রহ প্রকাশ করেছেন। গত ২২ এপ্রিল বাংলাদেশ দূতাবাসও আক্রান্ত হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টোকিও সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী গতকাল এক ফেসবুক বার্তায় বলেন, ‘সুদানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদে অন্য দেশের মাধ্যমে বাংলাদেশে ফিরিয়ে আনার কার্যক্রম শুরুর সিদ্ধান্ত হয়েছে। খার্তুমে বাংলাদেশ দূতাবাস এরই মধ্যে এই বার্তা সেখানে অবস্থানরত বাংলাদেশিদের মধ্যে প্রচার শুরু করেছে।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের সুদানে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ না করার অনুরোধ জানান। এর কারণ হিসেবে তিনি বলেন, দূতাবাসের সবাই ব্যস্ত। নিরাপত্তার জন্য সুদান থেকে বাংলাদেশিদের বের করে আনার সম্ভাব্য পথ সম্পর্কে তথ্য জানানোর পক্ষেও তিনি যুক্তি দেন।

উল্লেখ্য, সুদানে বর্তমানে প্রায় দেড় হাজার বাংলাদেশি আছে বলে ধারণা করা হয়। সংঘাতের কারণে অনেক দেশ সুদানে তাদের কূটনৈতিক মিশন বন্ধ করে দিচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত সোমবার ঢাকায় সাংবাদিকদের বলেছিলেন, বাংলাদেশ এখনই মিশন বন্ধ করছে না। যতক্ষণ সেখানে উল্লেখযোগ্যসংখ্যক বাংলাদেশি থাকবে ততক্ষণ তাদের সেবা দেওয়ার জন্য মিশন চালু থাকবে। বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশিদের নতুন করে সুদানে না যাওয়ারও পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, এক সপ্তাহেরও বেশি সময় ধরে সুদানে সেনাবাহিনীর সঙ্গে আধাসামরিক বাহিনী র‌্যাপিড স্ট্রাইকিং ফোর্সের (আরএসএফ) লড়াই চলছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে সেখানে অন্তত ৪০০ মৃত্যুসহ মানবিক বিপর্যয়ের তথ্য উঠে আসছে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply