Tuesday , 14 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা
--যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও অর্থ বিষয়ক দপ্তরের লোগো

১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক:
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১৩ দেশের ৩৭ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধি-নিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। আগামী রবিবার মানবাধিকার দিবস ও মানবাধিকারের সর্বজনীন ঘোষণার ৭৫তম বার্ষিকীর প্রাক্কালে গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও অর্থ বিষয়ক দপ্তর এই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।ভিসা বিধি-নিষেধ ও অর্থনৈতিক নিষেধাজ্ঞায় পড়া ৩৭ ব্যক্তি আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইরান, লাইবেরিয়া, চীন, সুদান, দক্ষিণ সুদান, উগান্ডা, জিম্বাবুয়ে, সিরিয়া ও জিম্বাবুয়ের নাগরিক। ২০২১ সালের এই সময়ে বাংলাদেশের কয়েকজন কর্মকর্তাসহ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

ইরান সরকারকে দেশে ও বিদেশে মানবাধিকারের ক্ষেত্রে সবচেয়ে খারাপ অপরাধীদের অন্যতম হিসেবে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ইরান সরকারের ক্ষমতার অপব্যবহারের উদাহরণ দিতে গিয়ে তিনি প্রাণঘাতী বল প্রয়োগ, নির্বিচারে আটক ও নির্যাতনের মাধ্যমে ভিন্নমতাবলম্বী ও শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের দমনের পাশাপাশি নজরদারি, ভয় দেখানো এবং প্রাণঘাতী ষড়যন্ত্রের মাধ্যমে বিদেশে ভিন্নমতাবলম্বীদের লক্ষ্যবস্তুতে করার কথা বলেন।অ্যান্টনি ব্লিনকেন বলেন, যুক্তরাষ্ট্র এবার দুজন ইরানি গোয়েন্দা কর্মকর্তাকে চিহ্নিত করে নিষিদ্ধ করেছে। তাঁরা যুক্তরাষ্ট্র সরকার, যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র এবং ধর্মীয়, ব্যবসা ও অন্যান্য স্থাপনার ওপর নজরদারি করতে লোক নিয়োগ করেছেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র জিম্বাবুয়ে, সিরিয়া ও উগান্ডার জন্য ভিসানীতি সংশোধন ও সম্প্রসারণ করেছে। এর মাধ্যমে নিপীড়ন, মানবাধিকার লঙ্ঘন ও অন্যান্য অগ্রহণযোগ্য কাজের সঙ্গে জড়িত সরকারি কর্মকর্তা ও সংশ্লিষ্ট অন্যদের ওপর ভিসা বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হাইতিতে দুজন সন্দেহভাজন অপরাধীর বিচারের জন্য তাদের অবস্থান সম্পর্কে তথ্য দিতে পুরস্কারও ঘোষণা করেন।

About Syed Enamul Huq

Leave a Reply