Tuesday , 19 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
২৬টি দেশে রপ্তানি হচ্ছে রাজবাড়ীর পণ্য
--প্রেরিত ছবি

২৬টি দেশে রপ্তানি হচ্ছে রাজবাড়ীর পণ্য

রাজবাড়ী প্রতিনিধি:

রাজবাড়ীতে কুটির শিল্প এর পণ্য রপ্তানি করে কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জনের সম্ভবনা তৈরী হয়েছে। হুগলা পাতা,পাট,ছন,কচুরীপানা, ধানের খড় সহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরী হচ্ছে ফুলের টপ, ম্যাপস,পাপস,টুপি,ব্যাগ সহ শতাধিক আইটেম দেশিও পণ্য। যা রপ্তানি হচ্ছে সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত সহ বিশ্বের ২৬টি দেশে। যা জাতীয় অর্থনীতিতে এনেছে নতুন সম্ভবনা। কর্মসংস্থান সৃষ্টি হয়েছে হাজারো মানুষের।

২০১৪ সালে গোল্ডেন জুট নামক একটি কুটির শিল্প প্রতিষ্ঠান অল্প কয়েকজন শ্রমিক নিয়ে রাজবাড়ী সদর উপজেলার ভবদিয়া গ্রামে কাজ শুরু করে।  তারপর থেকেই কুটির শিল্পের নতুন সম্ভবনা তৈরী  হয়েছে রাজবাড়ীতে। বর্তমানে এই এলাকার ৫ কিলোমিটারের মধ্যে ১৫ থেকে ২০টি কারখানায় গড়ে ওঠেছে। যেখানে নারী পুরুষ সহ কাজ করছে  ৪ হাজারেরও বেশি শ্রমিক।

এসব কারখানার শ্রমিকরা বলছেন,আগে বেকার ছিলো অত্র এলাকার অধিকাংশ নারী পুরুষ। বর্তমানে এই কুটির শিল্প কারখানায় কাজ করাতে দুর হয়েছে পরিবারের আর্থিক অভাব অনটন। সংসারে ফিরেছে সুখ শান্তি।

আর কুটির শিল্প কারখানার মালিকরা বলছেন, পরিবেশ বান্ধব,পচনশীল এই পণ্যগুলোর চাহিদা দিন দিন বাড়ছে বহির্বিশ্বে।  রাজবাড়ীতে প্রচুর সম্ভাবনা রয়েছে এই শিল্পের। এখানে কুটির শিল্প কারখানা গড়ে ওঠায় কর্মসংস্থান সৃষ্টি হয়েছে বিপুল মানুষের।

এ বিষয়ে রাজবাড়ি সদর উপজেলার  ইউএনও মার্জিয়া সুলতানা জানান, এ ধরনের কুটির শিল্পের প্রচুর সম্ভবনা রয়েছে রাজবাড়ীতে। এটার প্রসারের জন্য যত রকমের সহযোগিতা দরকার জেলা প্রশাসকের পক্ষ থেকে করা হবে।

About Syed Enamul Huq

Leave a Reply