Wednesday , 8 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ঢাকা-নয়াদিল্লি সম্পর্ক অপরিবর্তনীয় : হর্ষ বর্ধন শ্রিংলা
--ফাইল ছবি

ঢাকা-নয়াদিল্লি সম্পর্ক অপরিবর্তনীয় : হর্ষ বর্ধন শ্রিংলা

অনলাইন ডেস্ক:

বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক গত এক দশকে এমন উচ্চতায় পৌঁছেছে যে কেউ একে আর উল্টোপথে নিয়ে যেতে পারবে না। ভারতের সাবেক পররাষ্ট্র সচিব ও জি-২০র প্রধান সমন্বয়ক হর্ষ বর্ধন শ্রিংলা একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন।

শ্রিংলাকে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের চাপ ও মার্কিন ভিসানীতি নিয়ে প্রশ্ন করা হয়েছিল। শ্রিংলা বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতিতে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে স্পষ্ট করেন ‘নয়া প্রজন্ম-নয়া দিশা’।

বাংলাদেশের জনগণের সঙ্গে ভারতের যোগাযোগের বিষয়ে শ্রিংলা বলেন, আমরা একটি ব্যবস্থা তৈরি করেছি যার আওতায় ভারত বাংলাদেশিদের জন্য বছরে ১৫ লাখ ভিসা দিচ্ছে। আগে এটি ছিল মাত্র পাঁচ লাখ। এখন তা ২০ লাখে পৌঁছেছে।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ভারতের কোনো অভ্যন্তরীণ নীতি বাংলাদেশের ওপর কোনো প্রভাব ফেলবে না।

চীনের সঙ্গে ভারতের সম্পর্কের বিষয়ে শ্রিংলা বলেন, ভারত চীনের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু ২০২০ সালে চীন সীমান্তে সব ধরনের সমঝোতা লঙ্ঘন করেছে। সম্পর্কের ওপর এর নেতিবাচক প্রভাব পড়েছে।

শ্রিংলা বলেন, ভারত যুক্তরাষ্ট্রের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতে চায়। যুক্তরাষ্ট্র পরাশক্তি এবং প্রযুক্তিগত এবং প্রতিরক্ষা ক্ষেত্রে বিশ্বের শীর্ষে রয়েছে। ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের মূল সরবরাহ আসে রাশিয়া থেকে। তবে যুক্তরাষ্ট্র থেকেও গুরুত্বপূর্ণ প্রযুক্তি ভারতের প্রয়োজন।

About Syed Enamul Huq

Leave a Reply