Friday , 26 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বরগুনায় বুড়িরচর ইউনিয়ন পরিষদে কোচিং অনুষ্ঠিত

বরগুনায় বুড়িরচর ইউনিয়ন পরিষদে কোচিং অনুষ্ঠিত

বরগুনা প্রতিনিধি:
বরগুনায় বুড়িরচর ইউনিয়ন পরিষদে র্ডপ এর সহায়তায় কোচিং অনুষ্ঠিত হয়েছে। করোনা কালে স্বাস্থ্যবিধি মেনে গতকাল বেলা ১১ টায় স্যানিটেশন পানি সরবরাহ ও অন্যান্য অংশীজনদের কোচিং ওয়াশ এসডিজ প্রোগ্রামের সহযোগিতায় বুড়িরচর ইউনিয়ন পরিষদ হলরুমে এ কোচিং অনুষ্ঠিত হয়। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো .ছিদ্দিকুর রহমান, সচিব মো. জালাল আহম্মদ, ইনিয়ন স্যসানিটেশন পানি সরবরাহ ও পয়ঃনিস্কাশন স্থায়ী কমিটর ৬ জন সদস্য, নাগরিক কমিটির ২জন, যুব ফোরামের ১ জন, নলকুপ মেকানিক ১ জন, রিং স্লাব উদ্যোক্তা ১ জনসহ ১৬ জন (৫ জন নারী ১১ জন পুরুষ) উপস্থিত ছিলেন।
কোচিং এ স্ট্যান্ডিং কমিটির দায়িত্ব কর্তব্য, সভার আলোচ্য বিষয় নির্ধারন, প্রতি ২মাস অন্তর সভা করা, পানি, স্যানিটেশন ও জনস্বাস্থ্য বিষয়ক সুপারিশগুলি ইউনিয়ন পরিষদের মাসিক সমন্বয সভায় উপস্থাপন, ওয়ার্ড সভা করা ও ওয়ার্ডের চাহিদাগুলি যাচাই বাছাইর মাধ্যমে বেশি প্রয়োজনীয় গুলিকে অগ্রাধিকার ভিত্তিক সুপারিশ করা। পানি স্যানিটেশন ও জনস্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দের সুপারিশ করা, নলকূপ অথবা পানির পয়েন্ট স্থাপনে পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে অগ্রাধিকার দেয়া। কমিটিতে পিছিয়ে পড়া জনগোষ্ঠির প্রতিনিধি অর্ন্তভূক্ত করা, মহিলা ও প্রতিবন্ধীদের জন্য আলাদা বাজেট বরাদ্দের জন্য সুপারিশ করা। রিং স্লাব উদ্যোক্তাদের কমিটিতে অর্ন্তভুক্ত করা, নলকুপ মেকানিককে নষ্ট নলকুপের তথ্য সংগ্রহে সহায়তা করা এবং উম্নুক্ত বাজেট সভা আয়োজনে সহায়তা করা বিষয়গুলি নিয়ে পরিস্কার ধারনা প্রদান করেন কমিটির সদস্য সচিব ও ইউনিয়ন পরিষদ সচিব মোঃ জালাল আহম্মদ এবং ডরপ ওয়াশ সমন্বয়কারী আবদুল মোতালেব কোচিং এ সহায়ক হিসাবে দায়িত্ব পালন করেন।
বরগুনা জেলায় বেসরকারী উন্নয়ন সংস্থা র্ডপ ওয়াশ এসডিজি বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। যা বাংলাদেশ সরকারের স্থায়ীত¦শীল উন্নয়ন অভিষ্ঠ ২০৩০ লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ন অবদান রাখবে।

About Syed Enamul Huq

Leave a Reply