Sunday , 28 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বাউবিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন
--প্রেরিত ছবি

বাউবিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

গাজীপুর প্রতিনিধি:

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফােরাম এবং সাহিত্য ও সংস্কৃতি  মালঞ্চ এর উদ্যাগে ১৮ অক্টােবর ২০২৩ বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছােট ভাই শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালন করা হয়। শেখ রাসেল দিবস উপলক্ষ্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বাউবি’র শেখ রাসেল চত্বরে কেক কেটে অনুষ্ঠানের উদ্বােধন করেন। এ সময় উপাচার্য বলেন, দার্শনিক নােবেল পুরস্কারপ্রাপ্ত বার্ট্রান্ড রাসেলের নামের সঙ্গে মিলিয়ে বঙ্গবন্ধু তাঁর সর্বকনিষ্ঠ সন্তানের নাম রাখেন শেখ রাসেল। আজ শেখ রাসেল বেঁচে থাকলে তিনিও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মতাে বাঙালি জাতির ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করতেন, বিশ্বের শোষিত মানুষের নেতা হতেন। শেখ রাসেল জাস্ট্রিন ট্রুডাের মত নেতৃত্ব দিতেন বাবার উত্তরসূরী হিসেবে। তিনি বাবার দেয়া নামের প্রতিভার স্বাক্ষর রাখতেন স্বীয় জ্ঞান ও মেধা দিয়ে। তিনি পিতা-মাতা, ভাই, বােন ও পরিবারের সদস্যদের সাথে মাত্র দশ বছরের জীবন কাটিয়ছিলেন। তাঁর স্বপ-আশা-আকাঙ্ক্ষা  সব কিছুকে ’৭৫ এর খুনীরা নির্মমভাবে হত্যা করেছে। শেখ রাসেলের উপর এই নির্মমতাকে উপাচার্য স্মরণকালের একটি বড় কলঙ্কিত ঘটনা হিসেবে উল্লেখ করেন।

মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার শেখ রাসেল দিবসের স্মারক হিসেবে বাউবি’র শেখ রাসেল চত্বরে  একটি শিউলি ফুলের চারা রােপন করেন। এ সময় ট্রেজারার অধ্যাপক মােস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মুহা: শফিকুল আলম, ডিন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ এবং বাউবি’র শিক্ষক সমিতি, বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বাসী শিক্ষক ফােরাম, ডিরেক্টরস কাউন্সিল এর নেতৃবৃন্দ, বাউবি’র ল্যাবরটরি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিতি ছিলেন।

শেখ রাসেল এর আত্মার মাগফেরাত কামনা করে বিশ্ববিদ্যালয় মসজিদে দােয়ার আয়ােজন করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে বাউবি, বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বাসী শিক্ষক ফােরাম এবং সাহিত্য ও সাংস্কৃতিক মালঞ্চ এর উদ্যোগে এবং বাউবি ল্যাবরেটরি স্কুলের পরিবেশনায় সাংস্কৃতিক  অনুষ্ঠানের আয়ােজন করা হয়।

About Syed Enamul Huq

Leave a Reply