Monday , 29 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বারি’ত শেখ রাসেল দিবস ২০২৩ উদযাপিত
--প্রেরিত ছবি

বারি’ত শেখ রাসেল দিবস ২০২৩ উদযাপিত

গাজীপুর প্রতিনিধি:
যথাযােগ্য মর্যাদা ও নানা আয়ােজনের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এ আজ ১৮ অক্টোবর বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর ৬০ তম জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। শিশু রাসেলের জীবন সম্পর্কে শিশু-কিশােরদের কাছে তুলে ধরতে তাঁর জন্মদিনকে ”শেখ রাসেল দিবস” হিসেবে ঘােষণা করা হয়েছে। এবারের শেখ রাসেল দিবস ২০২৩ পালনের প্রতিপাদ্য ”শেখ রাসেল দীপ্তময়, নির্ভীক নির্মল দুর্জয়”।

দিবসটি পালন উপলক্ষ্যে আয়ােজিত কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় পতাকা উত্তোলন ও গার্ড অব অনার প্রদান, পুষ্পস্তবক অর্পণ, বেলুন উড়িয়ে দিনের কর্মসূচির শুভ উদ্বােধন, আনন্দ র‍্যালি, কেক কাটা, শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও শেখ রাসেল এর জীবনভিত্তিক বক্তৃতা প্রতিযােগিতা, বিশেষ মােনাজাত/প্রার্থনা।

সকালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য পরিচালকবৃন্দকে সাথে নিয়ে জাতীয় পতাকা উত্তােলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন। এ সময় আনসার সদস্যদের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর বারি’র প্রধান কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে দিনের শুভ উদ্বােধন ঘােষণা করেন বারি’র মহাপরিচালক। পরে বারি’র মহাপরিচালকের নেতৃত্বে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক ও শিক্ষার্থীবৃন্দকে সাথে নিয়ে একটি আনন্দ র‍্যালি বের করা হয়। আনন্দ র‍্যালিটি বারি’র প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বারি’র প্রধান কার্যালয়ের সামনে শহীদ শেখ রাসেল এর জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস উপলক্ষ্যে কেক কাটা হয়। এরপর আনন্দে শিশু কানন ও বিএআরআই উচ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন ও শেখ রাসেল এর জীবনভিত্তিক বক্তৃতা প্রতিযােগিতা অনুষ্ঠিত হয়।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, পরিচালক (গবেষণা) ড. মাে. আব্দুল্লাহ ইউছুফ আখন্দ, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. দিলােয়ার আহমেদ চৌধুরী, পরিচালক (তেলবীজ গবেষণা কেন্দ্র) ড. মাে. তারিকুল ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (পরিকল্পনা ও মূল্যায়ন উইং) ড. মুন্সী রাশীদ আহমেদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (কৃষি অর্থনীতি বিভাগ) ড. মাে. আব্দুর রশীদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (সরেজমিন গবেষণা বিভাগ) ড. মাে. মাজহারুল আনােয়ার, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (পােস্ট হারভেষ্ট টেকনােলজি বিভাগ)  মাে. হাফিজুল হক খান, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা বিজ্ঞান বিভাগ) ড. হাবিব মাহাম্মদ নাসের, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) (সেঁচ ও পানি ব্যবস্থাপনা বিভাগ) ড. সুজিৎ কুমার বিশ্বাস, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) (এফএমপিই বিভাগ) ড. মাে. নুরুল আমিন , বারি বিজ্ঞানী সমিতি (বারিসা), বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ, ডিপ্লােমা কৃষিবিদ ইনস্টিটিউশন বারি শাখা, বারি কর্মচারী কল্যাণ সমিতি (বারিকা), বারি চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতি (বারিচা), বারি শ্রমিক সমিতির নেতৃবৃন্দ। এছাড়া অনুষ্ঠানে ইনস্টিটিউটের সকল স্তরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক-শিক্ষিকা, শ্রমিক, শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

এছাড়া বাদ যােহর বারি জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল এর জন্মবার্ষিকী এবং শেখ রাসেল দিবস ২০২৩ উপলক্ষ্যে বিশেষ মােনাজাত এবং মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনা করা হয়।

About Syed Enamul Huq

Leave a Reply