Tuesday , 19 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
মানবতার ফেরিওয়ালা এ্যাডভোকেট ড. গাজী সিরাজুল ইসলাম

মানবতার ফেরিওয়ালা এ্যাডভোকেট ড. গাজী সিরাজুল ইসলাম

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সুনামধন্য এ্যাডভোকেট  ড. গাজী সিরাজুল ইসলাম আইনজীবি হিসেবে দেশমাতৃকার উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করে আসছেন। দেশ- বিদেশে আইনজীবী হিসাবে ব্যাপক সুনাম ছড়িয়ে পড়েছে ইতোমধ্যে। এছাড়া তিনি দেশের বিভিন্ন সমাজ উন্নয়নমুলক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে জনসাধারণের উপকার করে আসছেন।

তিনি যেসকল প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন তন্মধ্যে 2002 সালে “লায়ন্স ক্লাবস অফ ঢাকা এঞ্জেলস” এর সদস্য, 2002-2003 সালে  জনাব এ.কে.এম শামসুল হক “লায়ন্স ক্লাবস অফ ঢাকা এঞ্জেলস” এর সভাপতি ছিলেন এবং সেখানে তিনি একজন সক্রিয় সাধারণ সদস্য, 2003 2004 সালে, জনাব মহিবুল হাসান ক্লাবের সভাপতি ছিলেন এবং তিনি একজন ক্লাব পরিচালক হিসাবে নির্বাচিত হয়েছিলেন এবং ক্লাবের  স্বার্থে কাজ করেছেন।

2004-2005 সালে মিসেস তাহেরা রোকসানা জাবীন ক্লাবের সভাপতি ছিলেন এবং সেই সময়কালে তিনিএকজন পরিচালক হিসাবে কাজ করেছি এবং দেশব্যাপী বিভিন্ন স্থানে সামাজিক কাজের অংশ হিসাবে ক্লাব কর্তৃক আয়োজিত বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশগ্রহণ করেছি।

2005-2006 সালে, জনাব প্রণভ ভৌনিক ক্লাবের সভাপতি ছিলেন এবং তাঁর অধীনে নেতৃত্ব দেন।

  2006-2007, 2007-2008, 2008-2009, 2009-2010 2010-2011,2011-2012 সালে, তিনি উচ্চ শিক্ষার জন্য সময় ব্যয় করেছে এবং তিনি কয়েকটি ডিগ্রি এবং/অথবা মূল্যবান প্রশংসাপত্র পেয়েছি যা তিনি  আইনী পেশায় তার জীবনকে সমৃদ্ধ করেছে এবং উচ্চ শিক্ষার কারণে তিনি আজ এখানে । অন্যদিকে, প্রতিটি পেশায় এটি সর্বজনীন যে, উচ্চতর একাডেমিক ডিগ্রি এবং প্রয়োজনীয় জ্ঞান ছাড়া এই প্রতিযোগিতামূলক সমাজে একটি নির্দিষ্ট স্তরে পৌঁছানো বেশ কঠিন। এটাও স্বীকার করা হয় যে একজন সফল হতে হলে বাস্তব অভিজ্ঞতার পাশাপাশি একাডেমিক ডিগ্রি এবং জ্ঞানের কোনো শর্টকাট নেই।

তার  উচ্চ শিক্ষার সময়, কয়েকটি একাডেমিক ডিগ্রি অর্জন করেছে যা উল্লেখযোগ্য এবং সেগুলি নিম্নরূপ, তিনি মানবিক গ্রুপে ইতিহাসে মাস্টার্স করেছে। এরপর, তিনি বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর (মার্কেটিংয়ে প্রধান) এবং পরে তিনি ইউনিভার্সিটি অব লন্ডন (ইউওএল), যুক্তরাজ্যের অধীনে এলএলবি (অনার্স) ডিগ্রি অর্জন করেছি। তদুপরি, জ্ঞানের তাড়নার কারণে, আইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরিকল্পনা করে যার নাম এলএলএম। উপরোক্ত বিবেচনায়, আইনে পিএইচডি করতে গিয়ে গেলাম যেখানে তার থিসিস ছিল বাংলাদেশের প্রেক্ষাপটে ব্যক্তিগত আইন (এস) এবং এর  জপ্লিমেন্টেশন প্রক্রিয়ার উপর এর প্রভাবগুলির সুক্ষ্ম পরিবর্তন” ।

 

ফৌজদারি কার্যবিধি 2014 এর কোডের উপর একটি মন্তব্য ইনস অফ বার এর সদস্য লিঙ্কনস ইন, যুক্তরাজ্যের অনারেবল সোসাইটি 2009 সদস্য হাইকোর্ট বিভাগের প্যানেল আইনজীবী রাজ্য প্রতিরক্ষা (অপরাধ), হাইকোর্ট বিভাগ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় 2005 • প্যানেল আইনজীবী ব্যাংক কোম্পানি/আর্থিক প্রতিষ্ঠানের প্যানেল আইনজীবী আল-আরাফাহ দ্বীপ ব্যাংক লিমিটেড। • প্যানেল আইনজীবী 2005 2012 2013 বেসিক ব্যাংক লি সিটি ব্যাংক লি 2014 2016 2015 2015 ন্যাশনাল হার্ক আইএনই ব্র্যাক ব্যাংক লিমিটেড জনতা ব্যাংক লি উত্তরা ব্যাংক লিমিটেড মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড রূপালী ব্যাংক লি 2013 2015 2012 . • ওয়ান ব্যাংক লিমিটেডের আয়কর ও ভ্যাট পরামর্শক।
নোটারি পাবলিক নোটারি পাবলিক (পুরো বাংলাদেশের জন্য), আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় 2011 পরামর্শদাতা/উপদেষ্টা বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ), (বাংলাদেশ সেনাবাহিনীর একটি শাখা) 2017-এর সাবেক আইন উপদেষ্টা অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনী অফিসারদের কল্যাণের প্রাক্তন আইনি ও আয়কর কমল্টেন্ট সমিতি
 বাংলাদেশের সুপ্রিম কোর্ট, শ্রম আদালত, আয়কর, ভ্যাট, সিভিল, ক্রিমিনাল কর্পোরেট অ্যাফেয়ার্স, ভিসা ও ইমিগ্রেশন আইন, ভেটিং, আইনি মতামত প্রদান, পরামর্শ এবং খসড়া ইত্যাদি ।
 
এবং “চেম্বারের প্রধান (ড. গার্ল এবং অ্যাসোসিয়েটস) হয়ে উঠতাম, বর্তমানে, আমি মোট বনাম (পনের) এর কাছাকাছি রক্ষণাবেক্ষণ করছি। তিনি ল চেম্বারে সহযোগী, নির্বাহী এবং অন্যান্য অফিস সহকারী। 2017 সালে উত্তর, তার পেশার সাথে সাথে সামগ্রিকভাবে তার ক্যারিয়ারের বিকাশের জন্য ব্যস্ত ছিলেন। এছাড়াও তিনি LEXISNEXIS MARTINDALE HUBBELL USA-এর গ্রাহক ছিলেন (বিশ্বব্যাপী আইনজীবীদের জন্য বিশ্বের বৃহত্তম ডিরেক্টরি যা বিশ্বের প্রায় 20,000 (বিশ হাজার)
আইনজীবীর সাথে যোগাযোগ করে)) 2001 সালে, তিনি বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থিত ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইয়াং লইয়ার্স (ALA) এর সদস্য হয়েছি এবং সেখানে তিনি আমার দেশের একমাত্র সদস্য হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছি। যে AUA-তে, আমি AUJA-এর বিধান অনুসারে তার বয়সের 45 (পঁয়তাল্লিশ) বছর পর্যন্ত সদস্যপদ অব্যাহত রেখেছি।  2017 2018 সালে, আবার তিনি ঢাকার লায়ন্স ক্লাবে ক্লাব ডিরেক্টর হিসেবে সক্রিয় হই। ক্যাপিটাল গার্ডেন (ক্লাব নম্বর: 10410) লায়ন্স ডিস্ট্রিক্ট 315 বি3, ঢাকা এর অধীনে।
এটা উল্লেখ্য সেই সময় ক্লাবের সভাপতি ছিলেন লায়ন খান আক্তারুজ্জামান। 2018 2019 সালে,  একই ক্লাবে একজন ক্লাব ডিরেক্টর হিসাবে কাজ চালিয়েছিলাম এবং আমাদের ক্লাবের স্বার্থে এবং আমাদের জেলার জন্য সময় এবং শক্তি বিনিয়োগ করার জন্য  সর্বোচ্চ চেষ্টা করেছি। মেয়াদকালে, আমি ক্লাবের পাশাপাশি জেলা দ্বারা আয়োজিত অনেক অনুষ্ঠানে (সামাজিক কাজ) যোগ দিয়েছি এবং/অথবা উপস্থিত হয়েছি।  2019 2020 সালে, উক্ত ক্লাবের একজন ক্লাব পরিচালক হিসাবে, আমি আমার অত্যন্ত আন্তরিকতা এবং উদ্যমের সাথে চেষ্টা করেছি আমাদের ক্লাবের স্বার্থে এবং আমাদের জেলাকে সমুন্নত রাখার জন্য আমার মূল্যবান সময় উৎসর্গ করার জন্য। 
ঢাকায় ক্লাবের পক্ষ থেকে পার্শ্ববর্তী জেলাগুলির পাশাপাশি অনেক সামাজিক কাজের আয়োজন করা হয়েছিল যেখানে বেশিরভাগ অনুষ্ঠানে তিনি শারীরিকভাবে উপস্থিত হয়েছি।  2020-2021 সালে, তিনি ক্লাবের চব ডিরেক্টর হিসাবেও নির্বাচিত হয়েছিলেন। এই সময়কালে, ক্লাব ঢাকায় অক্টোবর সার্ভিস সহ তার পার্শ্ববর্তী জেলাগুলিতে প্রচুর সামাজিক কাজ সংগঠিত করেছিল যেখানে খুব কম সংখ্যক ব্যতীত বেশিরভাগ অনুষ্ঠানিক একজন শারীরিকভাবে উপস্থিত হয়েছিল।
ব্যক্তিগতভাবে উপভোগ করি যখন তিনি একটি দলে যোগ্য লোকদের পাশে দাঁড়াতে পারি যাদের সত্যিই কিছু সমর্থনের প্রয়োজন তারা একবার হাসলে যা আমাকে সীমাহীন খুশি করে যা প্রকাশের বাইরে। উল্লেখ্য যে এই বছর তিনি প্রগ্রেসিভ মেলভিন জোন্স ফেলোশিপ (PMF) হয়েছিলেন।

About Syed Enamul Huq

Leave a Reply