Friday , 3 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
লিঙ্গভিত্তিক সহিংসতা সামাজিক অগ্রগতিকে বাধাগ্রস্ত করে : আইনমন্ত্রী
--সংগৃহীত ছবি

লিঙ্গভিত্তিক সহিংসতা সামাজিক অগ্রগতিকে বাধাগ্রস্ত করে : আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক:

লিঙ্গভিত্তিক সহিংসতাকে ‘বদ্ধমূল সমস্যা’ উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এ ধরনের সহিংসতার ফল কেবল শারীরিক ক্ষতির মধ্যে সীমাবদ্ধ থাকে না, মনস্তাত্ত্বিক গভীর ক্ষতও সৃষ্টি করে। শুধু তা-ই না, লিঙ্গভিত্তিক সহিংসতা পারিবারিক কাঠামোকে বিপর্যস্ত করার পাশাপাশি সামাজিক অগ্রগতিকে বাধাগ্রস্ত করে।

শনিবার (২২ জুলিই) রাজধানীর সোনারগাঁও হোটেলে লিঙ্গভিত্তিক সংহিংসতা নিয়ে দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রকাশিত বই দুটি হচ্ছে ‘জুডিশিয়াল বেঞ্চ বুক অন অ্যাড্রেসিং জেন্ডার-বেইসড ভায়োলেন্স ইন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ জুডিশিয়াল বেঞ্চ বুক অন দ্য প্রিভেনশন অব অপ্রেশন অ্যাগেইনস্ট উইমেন অ্যান্ড চিলড্রেন অ্যাক্ট, ২০০০’।

তিনি বলেন, এ ধরনের সহিংসতায় আদালত ক্ষতিগ্রস্তদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফরম হিসেবে কাজ করে। আর এই প্রতিকার দেওয়ার ক্ষেত্রে বই দুটি সহায়ক হিসেবে কাজ করবে।

আনিসুল হক বলেন, সরকার সর্বস্তরের মানুষের উন্নয়ন ও অগ্রগতির জন্য কাজ করে যাচ্ছে।

২০০০ সালে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০১০ সালে পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১২ সালে পর্নোগ্রাফি (নিয়ন্ত্রণ) আইন এবং মানবপাচার প্রতিরোধ আইনকে লিঙ্গভিত্তিক বৈষম্য ও সহিংসতাবিরোধী লড়াইয়ে শক্তিশালী স্তম্ভ হিসেবে উল্লেখ করেন আইনমন্ত্রী।

আইন সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য দেন হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি  হাস, ইউএসএআইডির ভারপ্রাপ্ত ডেপুটি মিশন ডাইরেক্টর সোনজাই রেনোল্ডস-কুপার, প্রমোটিং পিস অ্যান্ড জাস্টিস অ্যাক্টিভিটির চিফ অব পার্টি হেদার গোল্ডস্মিথ প্রমুখ।

About Syed Enamul Huq

Leave a Reply