Sunday , 28 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
শােকাবহ আগস্ট উপলক্ষ্যে বাউবি’র মাসব্যাপী কর্মসূচি পালিত
--প্রেরিত ছবি

শােকাবহ আগস্ট উপলক্ষ্যে বাউবি’র মাসব্যাপী কর্মসূচি পালিত

গাজীপুর প্রতিনিধি:
শােকাবহ আগস্ট! হাজার বছরর শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের অন্যান্য সদস্যদের নির্মম হত্যাযজ্ঞের মধ্যো দিয়ে এ মাসেই রচিত হয় বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে বেদনা বিধুর, বিভীষিকাময় রক্তাত্ব এক কালাে অধ্যায়ের। জাতির পিতার শাহাদতবরণের এই মাসটি অত্যন্ত ভাবগাম্ভীর্যময় ও গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। এ উপলক্ষ্যে পুরো আগস্ট মাসব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছিল বাউবি।
আগস্টের প্রথম প্রহর বাউবি ক্যাম্পাসের প্রধান ফটকসহ দেশব্যাপী সকল কার্যালয়ে টানানাে হয় শােকাবহ আগস্টের শােক ব্যানার। ১ আগস্ট থেকে সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ কালাে ব্যাজ ধারণ করেন। বাউবির ওপেন টিভি, ওয়েব টিভি, সামাজিক যােগাযােগ মাধ্যম, বাউবি ওয়েবসাইটসহ অফিসের প্যাড, চিঠিপত্র সর্বত্রই আগস্টের শােক ব্যাজ ব্যবহৃত হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সােনার বাংলা গড়ার প্রত্যয় মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্মার্ট ও দক্ষ জনবল তৈরির জন্য ‘ডি-নথির ব্যবহার ও বাস্তবায়ন বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ প্রােগ্রামের উদ্বােধন এবং বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা ও ডিজিটাল  বাংলাদেশ’ গঠন এর ভূমিকা শীর্ষক টকশাের আয়ােজন করা হয়।
বাউবির কেন্দ্রীয় লাইব্রেরিতে বঙ্গবন্ধু কর্ণার  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে শুরু করে তার নানা কর্মকাণ্ডের উপর ইতিহাসের দেয়াল (ঐরংঃড়ৎু ডধষষ) উদ্বাধন এবং বিভিন তথ্য উপাত্ত, দূর্লভ দলিল, বঙ্গবন্ধুর লিখিত চিঠি, ভাষণের অনুলিপি ও চিত্র প্রদর্শনী করা হয়। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক সংলগ্ন বাউবি মেইন গেটে বড় বড় দুইটি এলইডি স্কৃনে জাতির পিতা ও শহীদদের ওপর নির্মিত প্রামাণ্য চিত্র, গান, কবিতাসহ তথ্যচিত্র নিয়মিত প্রদর্শিত হয়। আগস্টের প্রথম সপ্তাহ থেকেই আয়ােজন করা হয় স্মরণ সভা, বক্তৃতা ও আলােচনা সভার। ৫ আগস্ট বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযাদ্ধা শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী এবং ৮ আগস্ট বঙ্গমাতা  বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী যথাযথ শ্রদ্ধা ও মর্যাদার সাথে পালন করত। “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ছয় দফা আন্দােলন ও মুক্তিযুদ্ধে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব-এর ভূমিকা” শীর্ষক আলােচনা সভাসহ নেয়া হয় নানা কর্মসূচি। বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বাসী শিক্ষক ফােরাম আয়ােজন করে আলােচনা সভার।
শােকাবহ আগস্ট উপলক্ষ্যে আয়ােজন করা হয় রক্তদান কর্মসূচি ও আলােচনা সভার। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে বাউবির মূল ক্যাম্পাসে জাতীয় পতাকা অর্ধনমন, কালাে পতাকা উত্তােলন, বাউবির “স্বাধীনতা চিরন্তন ভাস্কর্য” পুস্পার্ঘ অর্পণ, ধানমন্ডি ৩২ নম্বর সড়কে দ্বীপ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। সন্ধ্যায় বাউবি শিক্ষক সমিতি কর্তৃক “মহানায়কের স্মরণ” শীর্ষক জুম ওয়েবিনার আলােচনা সভার আয়ােজন করে। ক্যাম্পাসের কেন্দ্রীয় মসজিদে কােরআন খতম ও দােয়ার আয়ােজন করা হয়।  দেশজুড় বিস্তৃত বাউবির ১২টি আঞ্চলিক  কেন্দ্রে ও ৮০টি উপ-আঞ্চলিক  কেন্দ্রে নানা কর্মসূচি পালন করে। বহি: বাংলাদেশ যখােন বাউবির স্টাডি স্টার আছে, সেখানকার শিক্ষার্থী, সম্বয়কারী ও রাষ্ট্রদূতদের নিয়ে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা‘ শীর্ষক আলােচনা সভার আয়ােজন করা হয়। জুম ওয়েবিনার অংশ নেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ বিদেশে বাংলাদেশ দূতাবাসের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।
[
 শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মােতাবেক বাউবির বিভিন্ন প্রােগ্রামের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক অনুষ্ঠান, ‘তারুণ্যের  চােখ বঙ্গবন্ধু’ শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা, উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা এবং  বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণ ‘‘শােকাশ্রু ১৫ আগস্ট  প্রজন্ম ভাবনা’’ নিয়ে ভিন্ন ভিন্ন প্রােগ্রাম সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাউবির ওয়েব টিভি, ওপেন টিভি ও সােস্যাল মিডিয়ায় প্রচার করা হয়। বাউবির ক্যালেন্ডার ইভট অনুযায়ী, ২৪ আগস্ট উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতারর নেতৃত্বে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সমাধি সৌধে সাত শতাধিক বাউবি পরিবারর সদস্য নিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। ৩১ আগস্ট ‘বঙ্গবন্ধুর দূরদর্শিতা ও টেকসই উন্নয়ন পরিকল্পনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
মাসব্যাপী বিভিন্ন আলােচনা সভায় অংশ নেন বঙ্গবন্ধুর পরিবারের অন্যতম ও বাউবির বাের্ড অব গভর্নরসের সদস্য শেখ কবির হােসন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আলহাজ্ব জাহিদ আহসান রাসেল এমপি, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক মূখ্য সম্বয়ক মাে. আখতার হােসন ও অতিরিক্ত সচিব মােহাম্মদ মনিরুল ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হােসনসহ দেশ বরণ্য শিক্ষাবিদ ও রাজনৈতিক ব্যক্তিবর্গ।
এছাড়াও, রক্তভেজা বিভীষিকাময় ২১ আগস্ট ২০০৪ এ গ্রেনড হামলার ১৯তম বার্ষিকীতে নিন্দা, প্রতিবাদ ও দােষীদের শাস্তির দাবীতে নানা কর্মসূচি পালন করে বাউবি শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধুর আদর্শ বিশ্বাসী শিক্ষক ফােরাম।
মাসব্যাপী বাউবির কর্মসূচি উপলক্ষ্যে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, আমাদের ক্ষুদ্র এ প্রচেষ্টা  বাউবির ৯ লাখ শিক্ষার্থীর বৃহৎ পরিবার এবং আগামী প্রজন্মের মাঝে অপার সম্ভাবনা ও  রূপকল্পের উদ্ভাবনী নতুন এক বার্তা পৌছাবে। শােককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর সােনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়াই এখন আমাদের লক্ষ্য।

About Syed Enamul Huq

Leave a Reply