Saturday , 4 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
সংবাদপত্রে শুল্ক-কর কমানোর দাবি নোয়াবের
--সংগৃহীত ছবি

সংবাদপত্রে শুল্ক-কর কমানোর দাবি নোয়াবের

অনলাইন ডেস্কঃ

দেশের সংবাদপত্র শিল্পে নিউজপ্রিন্টের আমদানি শুল্ক ২ শতাংশ, ভ্যাট পাঁচ শতাংশ ও করপোরেট ট্যাক্স সর্বনিম্নে নির্ধারণ করার দাবি জানিয়েছে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)। সংগঠনটির দাবির প্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে দাবিগুলো মানা যায় কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে।

আজ রবিবার রাজধানীর আগারগাঁও এনবিআর ভবনে ২০২৪-২৫ অর্থবছরে প্রাক বাজেট আলোচনাসভায় এসব আলোচনা হয়। অনুষ্ঠানে নোয়াবের পক্ষ থেকে প্রস্তাবনা তুলে ধরেন প্রতিষ্ঠানটির সভাপতি এ কে আজাদ।

তিনি আরো বলেন, ‘কয়েক বছর আগে এক টন নিউজপ্রিন্টের মূল্য ছিল ছয় ৬০০ ডলারের নিচে, এখন ৭০০ ডলারের ওপরে।

এর অব্যাহত অগ্রগতি ও পরিচালনার জন্য শুল্ক ও কর নীতি প্রয়োগের বিপুল সংস্কার তথা সহায়ক ভূমিকা প্রয়োজন।’এসব যুক্তি উপস্থাপন করে নোয়াবের পক্ষে তিন দাবি জানানো হয়। সেগুলো হলো নিউজপ্রিন্টের আমদানি শুল্ক ২ শতাংশ করা হোক; ভ্যাট পনেরো শতাংশের স্থলে পাঁচ শতাংশ করা হোক; সংবাদপত্র শিল্পকে সেবামূলক শিল্প হিসেবে বিবেচনা করে করপোরেট ট্যাক্স সর্বনিম্নে নির্ধারণ করা অথবা অবলোপন করা হোক।

এ কে আজাদ বলেন, ‘বিগত বেশ কয়েক বছর সরকার সংবাদপত্র শিল্প বিকাশে আমাদের কোনো প্রস্তাব বা প্রয়োজনীয়তার কথা বিবেচনায় নেয়নি। আমাদের বিশেষ অনুরোধ এ বছরের বাজেটে আমাদের প্রস্তাবিত বিষয়গুলো বিবেচনায় নেবেন।

About Syed Enamul Huq

Leave a Reply