Thursday , 2 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞানভিত্তিক শিক্ষার গুরুত্ব অপরিসীম: বিভাগীয় কমিশনার
--প্রেরিত ছবি

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞানভিত্তিক শিক্ষার গুরুত্ব অপরিসীম: বিভাগীয় কমিশনার

সিলেট প্রতিনিধি:
আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বিজ্ঞান ও প্রযুক্তি সম্প্রসারণ, তরুণ প্রজন্মের সুপ্ত ও আধুনিক চিন্তা-চেতনার প্রস্ফুটনে এবং ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞানভিত্তিক শিক্ষার গুরুত্ব অপরিসীম। মোহাম্মদ আলী জিমনেশিয়ামে বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে সিলেটে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ১৭ জুন শনিবার বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান মেলা, বিজ্ঞান বিষয়ক সেমিনার ও কুইজ প্রতিযোগিতা ২০২৩ উদ্বোধন অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) জাকারিয়া, জেলা প্রশাসক মো. মজিবর রহমান, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহানগর কমান্ডার ভবতোষ রায় বর্মণ।
বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ ও ক্ষুধামুক্ত দেশ গঠনে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেন, বিজ্ঞানভিত্তিক কৃষি বিপ্লব পৃথিবীর জন্য আশির্বাদ স্বরূপ। কৃষি বিজ্ঞানের আবিষ্কারের ফলেই খাদ্যের গুণগত মান ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। উন্নত প্রযুক্তির যন্ত্রাংশ আবিষ্কারের মাধ্যমে স্মার্ট কৃষি প্রসারিত হচ্ছে।
বিজ্ঞান ক্লাব গঠনে শিক্ষার্থীদের উৎসাহিত করে তিনি আরো বলেন, পৃথিবীর শুরু থেকেই বিজ্ঞান মানুষের অবিচ্ছেদ্য অংশ। বিজ্ঞানের আবিষ্কারের মাধ্যমেই অজেয়কে জয় করতে হবে। তাই গতানুগতিক শিক্ষা পদ্ধতি থেকে বের হয়ে বিজ্ঞান ভিত্তিক আধুনিক শিক্ষায় গুরুত্ব দিতে হবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা ও এসডিজি বাস্তবায়নে বিজ্ঞানকে গুরুত্ব দিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। বিজ্ঞানের কুফল ত্যাগ করে পৃথিবী ও মানুষের কল্যাণে বিজ্ঞানকে ব্যবহার করা উচিত।
উদ্বোধন শেষে বিদ্যুৎ ও পানির অপচয় রোধ বিষয়ক সেমিনার, ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী (মিউজবাস ও মুভিবাস), স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন কুইজ প্রতিযোগিতা এবং সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

About Syed Enamul Huq

Leave a Reply